Apr 25, 2009

Hidden Folder under Windows XP (SP2)- ফোল্ডার লুকিয়ে রাখা

Hidden Folder (ফোল্ডার লুকানো): কম্পিউটার ব্যবহারকারী মাত্রই সবসময় যে বিষয়টি নিয়ে চিন্তিত থাকেন এবং সহজ সমাধান খুজেঁ বেড়ান তা হল- কিভাবে একটি ফোল্ডারকে লুকিয়ে রাখা যায়। আর তা হতে পারে বিভিন্ন প্রযোজনে- গুরুত্বপূর্ণ নথিপত্র একসাথে ফোল্ডার করে লুকিয়ে রাখলে ওয়ার্কগ্রুপ বা মাল্টিইউজার সিস্টেমে একজনের ব্যবহৃত ফাইল অন্যজনে সহজে আর দেখতে পারবে না। যারা দীর্ঘদিন ধরে ঠিক এই রকমই একটি সহজ সমাধান আশা করছেন তাদের জন্য নিচে একটি ছোট LockedFolder.exe যা মুলত একটি ব্যাচ ফাইল বানিয়ে দিলাম। http://sites.google.com/site/bandhanorg/ সাইট থেকে সহজেই ফাইটি (.zip) ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

ব্যবহার বিধি: ১। প্রথমেই ফাইলটি আন-জিপ করে নিন।
2। যে ড্রাইভ বা ফোল্ডারে নতুন ফোল্ডারটি লুকিয়ে রাখতে চান, সেখানে আন-জিপ করা ফাইলটি পেষ্ট করুন।
3। প্রোগ্রামটি ওপেন করুন এবং অন-স্ক্রিন নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় নির্দেশ দিন। (শুধুমাত্র ফোল্ডার ক্রিয়েট ফাংশনটি সক্রিয় করা হল)

উদাহরণ: ১। ধরুন Shamim নামের একটি ফোল্ডারে আপনার গরুত্বপূর্ণ ফাইল-সমুহ লুকিয়ে রাখতে চান- তাহলে উক্ত ফোল্ডারে LockedFolder.exe ফাইলটি কপি করুন। (Shamim\LockedFolder.exe)
২। LockedFolder.exe open/run করান। যে কোন কী চেপে মেইন স্ক্রীনে আসুন।
৩। ফোল্ডার অপশনে যাওয়ার জন্য 1 চাপুন এবং একটি লুকানো ফোল্ডার তৈরীর জন্য পুনরায় 1 চাপুন। যে নামে ফোল্ডার তৈরী হয়েছে তার নাম দেখিয়ে একটি ম্যাসেজ/বার্তা পাবেন। পরপর দুইবার 0 চেপে বেরিয়ে আসুন। এইবার আপনার প্রয়োজনীয় ফাইল-সমুহ উক্ত (Bandhan) ফোল্ডারে সংরক্ষণ করুন।
৪। গুরুত্বপূর্ণ ফাইল-সমুহ লুকিয়ে রাখার জন্য পুনরায় প্রোগ্রামটি চালু করুন। 1 চেপে ফোল্ডার অপশনে যান, Lock করার জন্য 2 চাপুন, Unlock এর জন্য 3 এবং Password- Add/Edit/Remove করার জন্য জন্য 4 চাপুন। ব্যাস কাজ শেষে বেরিয়ে আসুন। ধন্যবাদ।
যে কোন সমস্যার জন্য লিখুন: info@bandhan.site50.net

Reactions:

0 comments:

Post a Comment

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More